আজকে আমাদের আলোচনার বিষয়ঃ জনক রাগের পরিচয়সহ সার্গামগীত,লক্ষণগীত,তারানা,ছোট খেয়াল ও বড় খেয়াল।
রাগ-বিলাবল : সংক্ষিপ্ত পরিচয়
ঠাট বিলাবল
জাতি- সম্পূর্ণ-সম্পূর্ণ
বাদীস্বর ধৈবত (ধা)
সমবাদীস্বর- গান্ধার (গা)
অঙ্গ- উত্তরাঙ্গের রাগ
প্রকৃতি- শান্ত
ন্যাস স্বর- সা
ব্যবহারিক স্বর- এই রাগে সব শুদ্ধ স্বর ব্যবহার হয়।
সময়- দিবা প্রথম প্রহর
আরোহী- সা, রা, গা, মা, পা, ধা, না, সা ।
অবরোহী সাঁ, না, ধা, পা, মা, গা, মা, রা, সা
পকড়- গরা, গপা, মগা মরা সা
জনক রাগের পরিচয়সহ সার্গামগীত,লক্ষণগীত,তারানা,ছোট খেয়াল ও বড় খেয়াল
আলাপ ও স্বরবিস্তারঃ
১। সারা গা মা গা পা মা গা মা রা, গা পা ধা পা মা গা মা রা গা মা পা মা গা মারা সা, সারা সা না ধা পা ধা না সা, সারা গা মা রা সা
২। সারা গা মা রা সা গা মা পা গা মা রা সা গা পা ধা না ধা পা গা মা পা মা গা মা রা, গা পা ধা না সা না ধা পা ধা মা গা মা রা, গা মা পা গা মা রা সা।
৩। গা পা ধা না সা-, না ধা না সাঁ, ধা না সা-, না ধা পা ধা মা গা সা রা র্সা না ধা-, না ধা পা ধা মা গা মা রা, গা মা পা মা গা মা রাসা।
৪। পা পা ধা না সা- সারা সা-, সারা গা মা র্রা সা সা না ধা না সা না ধা-পা, ধামা গামারা, গা মা পা ধা পা মা গা মা রা, গা পা ধা না সাঁ ।
রাগ – বিলাবল । সার্গামগীত। তাল-ত্রিতাল ॥
| রাগ-বিলাবল । লক্ষণগীত। তাল ত্রিতাল ॥ স্থায়ীঃ সব সুর শুদ্ধ জান ঠাট রাগ বিলাবল, শাস্ত্রমতে অষ্টভেদ শুদ্ধ ইহা কেবল । অন্তরাঃ ধা-গা বাদী সমবাদী উত্তরাঙ্গ প্রবল, দিবা প্রথম প্রহরে গাহে গুণী সকল ।
তানঃ ৮ মাত্রার
১। সরা গরা গমা পা । মগা মরা সরা সা
২। সরা গরা গা ধপা । মগা মরা সরা সা
৩। সরা গরা গযা গযা । পধা পদ্মা গমা রসা ।
৪। সরা গমা পধা না । নধা পদ্মা গমা রসা।
তানঃ ১৬ মাত্রার
১। সরা গমা পমা গরা। গমা পধা নধা পদ্মা। পধা না বা নধা । পমা গমা রসা সা ।
২। সরা গরা গপা মগা। মরা সা সরা গরা । গপা ধনা সর্বা সনা । ধপা মগা মরা সা
॥ রাগ-বিলাবল । খেয়াল । তাল ত্রিতাল ॥
স্থায়ীঃজাগ উঠে সব জন তুম জাগো, গৌ বনকে চরবালে চরৈয়া । অন্তরাঃ গাল বাল সব গৌবা চরাবত, তুমরে কারণ আবত ধাবত, সদারঙ্গ মন তুমসোঁ লাগো ।
তানঃ ৮ মাত্রার
১। সরা গপা ধপা নধা সেনা ধপা গমা রসা। ২। পপা ধপা সনা রসা । নধা পদ্মা গমা রসা।
৩। ধনা সর্রা পধা না । গমা পদ্মা গমা রসা।
৪। গরা সর্বা ধনা সর্না। ধপা মগা মরা সা
তানঃ ১২ মাত্রার
১। সরাগগা রগা পপা । নধা ননা ধনা সর্সা । না পদ্মা গমা রসা।
২। গমা রসা পধা নর্সা । গরা সর্বা সনা ধপা । নধা পদ্মা গমা রসা।
তানঃ ১৬ মাত্রার
১। সরা গরা গপা নথা। সনা রসা নধা পথা । গমা রসা গপা ধনা। সা পা ধা সা । ২। ধপা ধপা সনা রসা । গর্গা রর্সা নর্সা র্রর্সা। নধা পমা ধপা মগা । পমা গমা রসা সা ।
বোল তানঃ
১। সনা ধনা রা গরা। সনা ধপা গমা -রসা।
২। সরা-গপা রগা-পধা। গপা-ধনা পধা নসা। মর্গা-রসা না-পদ্মা। গপা-মগা মরা-সা।
। রাগ-বিলাবল । তারানা। তাল একতাল |
স্থায়ীঃ দীম্ তানানানা তাদিয়ানা দেরে না দের দের না দের দের, ওদিয়ানা তেরে ।
অন্তরাঃ নানা দেরে নানা দীর্ঘ তা নানানা, ধিতাং ধিতাং ওদিয়ানা তেরে ।
ঠাট কল্যাণ
জাতি- সম্পূর্ণ-সম্পূর্ণ
বাদীস্বর- গান্ধার (গা)
সমবাদীস্বর নিষাদ (না)
অঙ্গ- পূর্বাঙ্গের রাগ
প্রকৃতি- শান্ত ও গম্ভীর
ন্যাস স্বর- রা গা পা ।
ব্যবহারিক স্বর- ইহাতে তীব্র মধ্যম (হ্মা) ও বাকী
সব শুদ্ধ স্বর ব্যবহার হয়।
সময়- রাত্রি প্রথম প্রহর।
আরোহী- না, রা, গা, হ্মা, পা, ধা, না, সা ।
অবরোহী র্সা, না, ধা, পা, ক্ষা, গা, রা, সা ।
পকড়- নরা গরা নূরা সা, পা ক্ষা গা বা সা ।
আলাপ ও স্বরবিস্তারঃ
ব্যবহারিক স্বর- ইহাতে তীব্র মধ্যম (হ্মা) ও বাকী
সব শুদ্ধ স্বর ব্যবহার হয়।
সময়- রাত্রি প্রথম প্রহর
আরোহী- না, রা, গা, হ্মা, পা, ধা, না, সা
অবরোহী র্সা, না, ধা, পা, ক্ষা, গা, রা, সা । পকড়- নরা গরা নূরা সা, পা ক্ষা গা বা সা ।
১। সা-, নগা, রগরা, নধরসা, ধরা, হ্মা-গা, গা-রা-, রসা।
২। পা-, া, ধনা-, রগা, ক্ষরগা, পরা, ধুনা, ব্রহ্মগা- গহ্মা পা, ক্ষগা, জগরা, না রা গা রা সা
৩। গরহ্মা-গা, গন্ধা ধা পা গা গা, হ্মা ধা না, ধা না বা পা, হ্মা হ্মা, রগন্ধা-, গা, গধপা, গন্ধপক্ষা, ব্রগহ্মা-গরা, নগা-, রা-সা।
৪। পা, হ্মা ধা না, ধা, হ্মা ধা না র্সা, না ধা না র্রা, সা-, গর্রর্সা-, নর্রা নধা, হ্মা, ধা, না রা র্গা-, বর্গা বনা, ধনা ধপা, ক্ষপা ক্ষগা, রগা রা না রসা ।
রাগ ইমন। লক্ষণগীত। তাল একতাল
স্থায়ীঃ সব গুণী জন ইমন গাত, তীবর সুর করত সাথ, সাসা রেরে গাগা মামা পাপা ধাধা নিনি রেরে, গারে সারে সানি ধাপা অন্তরাঃ সুর বাদী-গান্ধার সাধ, সমবাদী কর নিখাদ, রাত সময় প্রথম প্রহর চতুর সুজন মন রিঝাত।
তানঃ ৬ মাত্রার
১। নরা গহ্মা গরা । গক্ষা গরা সা
২। গহ্মা পধা না । পক্ষা গরা সা ।
৩। পহ্মা গক্ষা পধা। পক্ষা গরা সা।
৪। সনা ধপা নধা । পক্ষা গরা সा ।
তানঃ ১২ মাত্রার
১। নরা জ্ঞক্ষা পক্ষা গরা । গহ্মা পধা নধা পক্ষা
২। পদ্মা গহ্মা পধা নৰ্মা । বর্গা বসা নধা নরা
। নয়া পক্ষা গরা সা।
। সর্না ধপা ক্ষগা রসা।
রাগ ইমন। খেয়াল। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ করনা হো শ্যাম মুসে বরজোরী, টীট লঙ্গর তোহে নিপট অনাড়ী ।
অন্তরাঃ কর জোরে বিনতি কর তোহে, সাস ননদী মোরি দেগি গারী।
তানঃ ৮ মাত্রার
১। নূরা গন্ধা গরা গহ্মা
2 । পক্ষা গরা নূরা সা।
পক্ষা গহ্মা পধা না । নধা পক্ষা গরা সা।
ননা ধপাসনা ধপা । ননা ধপা ক্ষগা রসা।
সনা ধনা সরা গরা।
সনা ধপা ক্ষগা রসা ।
তানঃ ১২ মাত্রার
১। নূরা গহ্মা গরা সা । ননা ধপা রূপা গহ্মা । পনা ধপা ক্ষগা রসা।
২। গন্ধা ধপা না সর্না। রসা নধা পক্ষা গন্ধা । ধপা পা লাগা রসা ।
তানঃ ১৬ মাত্রার
১। না গহ্মা পধা নর্সা । গরা গরী সনা ধপা । নধা নবা পক্ষা গরা । গহ্মা পক্ষা গরা সা ।
২। পহ্মা গহ্মা পধা নর্সা। বর্গা রসা নধা নর্রা । সনা ধপা রূপা গহ্মা। পনা ধপা ক্ষগা ा ।
শুধু সার্গাম দিয়ে গাইতে হবে-
পক্ষা গরা গক্ষা পক্ষা। গরা সা ধা সা ধা রা রা গরা । গা পা রূপা গন্ধা। নিধা সনা বসা গরা । সর্না ধপা ক্ষগা রসা। গা ধন্য ধনা ধন सी ।
। রাগ ইমন । খেয়াল। তাল ত্রিতাল
স্থায়ীঃ গুরু বিনা ক্যায়সে গুন গাওয়ে, গুরু না মানে তো গুন নাহি আওয়ে, গুণীজন মে বেগুনী কহাবে। অস্তরাঃ মানে তো বিঝাবে সবকো, চরণ গহেসা দিবান কে জব আওয়ে অচপল তালসুর ।
রাগ ইমন। খেয়াল। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ এরি আলি পিয়া বিনা সখি, কলন পরত মোহে ঘরি পল ছিন দিন।
অস্তরাঃ জবসে পিয়া পরদেশ গবন কিন, রতিয়া কাটাতা মোহে তারে গিন গিন ।
রাগ ইমন। তারানা। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ না দের দের দের দৃম ভানোম্ তানা নানানানা দেরেনা তাদারে দানি দৃম দৃম তানানানানা ॥
অন্তরাঃ না দের্ দের্ দের তোম দের দের দের্ দের তোম্না দেরেনা আলালি আলম পিয়া ধিয়ানা তাধিয়ানা ধা কেটে তাক ধুমা কেটে তাক ধুমা কেটে গদি ঘেনে ধা, গদি ঘেনে ধা, গদি ঘেনে
| রাগ ইমন। খেয়াল। তাল একতাল (বিলম্বিত )
স্থায়ীঃ সেইয়া মনভাবে পিয়া মোরি ভুল গয়ে।
অস্তরাঃ আবন কহি গয়ে আজ হুনা আয়ে ক্যাসে কাটে দিন রাতিয়াঁ ।
বিলম্বিত তানঃ (৮ মাত্রা থেকে শুরু করতে হবে)
১। গগরসা নূরগহ্মা পক্ষগহ্মা গপপা । গন্ধগক্ষা পধপক্ষা গহ্মগহ্মা পধননা । ধপক্ষধা পক্ষগহ্মা পধনর্সা সনধপা। ঋধপক্ষা গরপহ্মা ধপক্ষগা রসসা ।
২। পক্ষগন্ধা পক্ষগহ্মা পক্ষগহ্মা পধননা । ধপক্ষধা পক্ষগহ্মা পধনর্সা ননধপা । হ্মধননা ধপধা পক্ষগরা গহ্মপক্ষা । গরগগা রসনা গন্ধপক্ষা গরসা -1।
রাগ-ভৈরব ঃ সংক্ষিপ্ত পরিচয়
ঠাট-ভৈরব
ব্যবহারিক স্বর- ইহাতে ঝা, দা কোমল ও বাকী সব
জাতি- সম্পূর্ণ-সম্পূর্ণ
শুদ্ধ স্বর ব্যবহার হয়।
বাদীস্বর- ধৈবত (ধা)
সময়- প্রাতঃকাল
সমবাদীস্বর- রেখাব (রা)
আরোহী- সা ঝা, গা, মা, পা, দা, না, স
অঙ্গ- উত্তরাঙ্গের রাগ
অবরোহী সা, না, দা, পা, মা, গা, ঝা, সা
প্রকৃতি- গম্ভীর
পকড়-দা, পা, গমা ঝা সা
ন্যাসম্বর- সা, ঝা, পা ও দা ।
আলাপ ও স্বরবিস্তারঃ
সা, না সা, ঝা ঝা সা, দা, সা ঝা, গঝা, গমা, ঝসা, ঝগা, ঝসা
२ । না, সা, না, পা, ঋগা, মা, পা, মগা, মক্কা, গমা, ঝামা, কসসা ।
৩। ঝসঝা, গঝা, গমা, ঝগা, মপা, গমা, গমা, ঝা, গমা, পা, মা, গঝা, মগা, মপা গমপমা, গঝা, গমা, ঝা, সনা দৃপা, দনা, সা, গঋসা ।
81 মা, পা, দদা, পা, দা, নদা, দনদা, -, -, সর্বর্সা, না না, পদা, নর্সা, ঝা র্গা মা-, ঝর্সা, দনা সা- দা, পদা, পমপা, গমা ঋসা।
রাগ-ভৈরব । লক্ষণগীত। তাল ত্রিতাল
স্থায়ীঃ ভৈরব লচ্ছন গায় গুণীবর, কোমল সুর ধর, গা মা নি সুধ কর, প্রাত সমে রীঝত নারী-ন
অস্তরাঃ ধৈবত হোত প্রধান জীব-সুর, রেখাব সহচর হোত পুর সর মালব ঠাট লিখত অত সুন্দর, ভক্তি রসো সোঁ গায় গুণী চতুর।
তানঃ ৮ মাত্রার
১। সা গমা পদা না । নদা পদ্মা গকা সা
২। গয়া পদা না ধর্মা । নদা পদ্মা গঝা সা
৩। মপা দনা সা গা । সনা দপা মগা ঝসা।
৪। পদা নর্সা গৰ্গা ফর্সা । নদা পদ্মা গঙ্গা সা
তানঃ ১৬ মাত্রা
১। সফা গমা ঝগা মপা গমা পদা পা দনা। পদা না দনা সকা । সনা দপা মগা ঝসা ।
২। সা গমা পদ্মা গঝা। গমা পদা নদা পদ্মা। পদা নর্সা ফর্সা নদা। সনা দপা মগা সা ।
| রাগ ভৈরব। খেয়াল। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ মান করো অব রাধে ঘুংগটমে অব মোহে শ্যাম মিলেঙ্গে ।
অস্তরাঃ আজ হুঁ সদারঙ্গ পিয়া শ্যাম কা সন্দেশবা কহেঙ্গে।
তানঃ ৮ মাত্রার
১। সঝা গমা দদা পদ্মা। গমা পমা গঝা সা ।
২। দনা সৰ্ব্বা সনা দপা । মপা দপা মগা ঝসা ।
দনা সর্না। দপা মপা মগা ঝুসা।
৩। নর্সা ঝর্সা ৪। সনা দনা মা সর্সা । নদা পমা গমা ঋসা ।
তানঃ ১২ মাত্রার
১। গঝা সঝা মগা সা । পমা গমা দপা মগা । সনা দপা মগা
ঝসা। ২। পদা নর্সা ফর্সা নর্সা । গা সা সা দা । নদা পদ্মা গঋা সা ।
তানঃ ১৬ মাত্রার
১। মপা দপা পদা মপা নির্সা ফর্সা সৰ্ব্বা না। নদা পদ্মা গমা পা। গমা পগা মরা সা
২। মগা মগা সা সা গমা দদা পদ্মা গমা । পদা নসা দনা সৰ্ব্বা । সর্না দপা মগা ঋসা ।
রাগ- ভৈরব। তারানা। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ ওদের ডানা তাদিয়া তাদের না দেরনা দানি,
নাদের দের তোম্ নাদের্ দের্ দের তোম্ নাদের তোম্ দানি ॥ অন্তরাঃ নাদের দের দের তোমদের দের দের্ দের তোম্ তোদের দের ভোম্ না না, তাদানি তাদিয়া নারে দিয়ানা তাদিয়া না তাক্রাং তাকধা ধুমাকেটে ক্রাংধা গদি ঘেনে ধা গদি ঘেনে ধা গদি মেনে
রাগ-ভৈরব । খেয়াল। তাল ত্রিতাল
স্থায়ীঃ মেহের কী নজর কীজে, সুখ সাম্পদ সব দিজে ভুঁ করীম করতার । অন্তরাঃ নিত উঠ আস্ তুঁহারী, সাফ নজর তেরা ঘরকা ভিকারী, জগমে করম্ ফজল কী, শরম্ রাখ লীজে ।
তানঃ ৮ মাত্রার
১। সঝা গমা দপা মপা । নদা পদ্মা গঝা সা ।
২। গমা পদা নদা পদ্মা । না দপা মগা ঋসা।
৩। সনা দনা সৰ্ব্বা গৰ্ব্বা । সনা দপা মগা ঋসা।
৪। গর্গা ফর্সা মগা ঋসা । গয়া পমা গঝা সা।
তানঃ ১২ মাত্রার
১। সঙ্গা গগা ঋগা মমা । গমা পপা মপা দদা । নধা পদ্মা গঝা সা ।
২। মগা মগা ঝসা দপা । দপা মগা সনা সর্না। দপা মগা মগা ঋসা।
তানঃ ১৬ মাত্রার
১। সা গমা দদা পদ্মা। গমা পদা সর্সা নদা। পদা না বা সনা । দপা মপা যগা ঝসা।
২। গঙ্গা গঝা সা গমা। পদ্মা পদ্মা গমা পদা। নদা নদা পদা না। নদা পদ্মা গঝা সা ।
শুধু সার্গাম দিয়ে গাইতে হবেঃ
১। দা পমা গা, মগা। ঝসা সা গমা পা । গমা দা, পদা, নর্সা । দনা সা গা সা
২। মর্গা বার্সা নদা পদ্মা । গমা দপা মগা ঝসা । মপা দনা सी না । স দা ी ।
॥ রাগ-ভৈরব । খেয়াল। তাল একতাল (বিলম্বিত )
স্থায়ীঃ মেরো মানা সুমারানা করত, আল্লাহ্ হে আল্লাহ্ ।
অন্তরাঃ জিনা কে নাম জাপুসু, সকল সফল হোতা কাজ ।
বিলম্বিত তানঃ (৭ মাত্রা থেকে শুরু করতে হবে)
সনদনা সাসনা দৃসগা মগঝসা। মগমদা নদপমা গমদনা সনদপা । মগমদা নর্মদনা সর্গমর্গা বর্মনদা । পমগমা পদনসা নদপমা গঝসসা ।
১। গমদদা পদ্মগমা দপপা গমপদা । সনদনা পদনসা গর্সা নর্সার্সা ।
২। নদপদা সনদপা গমদপা মপগমা । ঋগমগা মগঋগা সংগঝা মগঝসা ।
রাগ-ভৈরবী : সংক্ষিপ্ত পরিচয়
ব্যবহারিক স্বর- ইহাতে ঝা, জ্ঞা, দা, গা কোমল
ও বাকী সব স্বর শুদ্ধ ।
ঠাট-ভৈরবী
জাতি-সম্পূর্ণ – সম্পূর্ণ
বাদীস্বর মধ্যম (মা) সমবাদীস্বর ষড়জ (সা)
সময়- প্রাতঃকাল
অঙ্গ-উত্তরাঙ্গের রাগ
আরোহী-সা, ঝা, জ্ঞা, মা, পা, দা, গা, সা অবরোহী-সা, না, দা, পা, মা, জ্ঞা, ঝা, সা পকড়- মা জ্ঞা, সা বা সাদা গা সা ।
প্রকৃতি-চঞ্চল
ন্যাসস্বর-সা, জ্ঞা মা ও পা।
আলাপ ও স্বরবিস্তারঃ
১। সা, জ্ঞা, ঝা, সা, দা, সা, ণা, সা বাসা, জ্ঞা মা, সা, ঝা, জ্ঞা মা, পা দা, পা, জ্ঞা, মা, জ্ঞাঝা সা
২। সা, জ্ঞা, মা, পা, মা, জমা, সজ্ঞা, মপা, জমা, ঝা, জ্ঞমা, পদা, মপা, জ্ঞমা, পা, দা পা মা, জ্ঞাঝা সা
৩। জ্ঞা, মা, পা, মা, সা, ঋা জ্ঞা, যা ঝা, জ্ঞা, যা দা, পা, দা, পা, মা পা জ্ঞা মা, জ্ঞা, সা ঝামা, সা, ঝা জ্ঞা, ঝজ্ঞমা, পদ্মা, জমা, পদ্মা, জ্ঞা ঝা সা
৪ । জ্ঞা, মা, দা, গর্সা, অর্ষা, মর্জ্জা ঝর্সা, গর্সা, দণা, পদা, মপা, জমা, দা, গদা, জ্ঞমপা, জমা, সজ্ঞা, মদপা, জ্ঞা, মা, পদ্মা, জন্মসা
॥ রাগ ভৈরবী। লক্ষণগীত । তাল-ত্রিতাল ॥
স্থায়ীঃ সব জন ভৈরবী ঠাট গাবত জী, রেগাধানী কোমল, মধ্যম শুদ্ধ কর।
অন্তরাঃ প্রাত সময় ভক্তি রসো মনোহর, ভৈরবী রাগিনী মানত সব জন ।
তানঃ ৮ মাত্রার
১। সঙ্গা জমা পদা পর্দা । গদা পদ্মা জ্ঞঝা সা ।
২। ণণা দণা দপা মপা । জ্ঞমা দপা যজ্ঞা ঋসা ।
৩। জ্ঞমা পদা ণর্সা দশা। সণা দপা মজ্ঞা ঋসা।
৪। পদা ণর্সা ঝর্চ্চা ফর্সা । গদা পদ্মা জঋা সা ।
তানঃ ১৬ মাত্রার
১। সখা জ্ঞজ্ঞা মজ্ঞা ঋসা। মা পপা দপা পা । পদা ণণা সণা দণা ণো দপা মজ্ঞা সা । ২। পদা মপা সর্ণা বার্সা। ঊর্ধ্বা সর্বা সণা দপা মপা গদা সর্ণা দপা মপা দপা মজ্ঞা আসা ।
। রাগ ভৈরবী। খেয়াল। তাল ত্রিতাল ||
স্থায়ীঃ কৈসী য়ে ভলাই রে কন্হাই পনিয়া ভরত, মোরি গাগরি গিরাই করকেল রাই। কা করু মাই নহি মানত কন্হাই করকেল রাই।
অন্তরাঃ সনদ কহে এসো টীট ভয়ো কন্হাই
তানঃ ৮ মাত্রার
১। সঝা জ্ঞমা ঋজ্ঞা মপা । দপা মপা মজ্ঞা সা
২। পদা পর্দা মপা দশা। সর্ণা দপা মজ্ঞা ঋসা।
৩। দপা ণদা সৰ্গা কৰ্মা। গদা পদ্মা জ্ঞঝা সা।
৪। ণর্সা ফর্সা मণা সণা। মপা দপা মজ্ঞা রুসা।
তানঃ ১২ মাত্রার
১। সা জ্ঞমা পদা পদ্মা । জ্ঞমা দণা সণা দপা । মপা দপা মজ্ঞা ঝসা।
২। সঝা জমা পদা গদা । সৰ্গা কৰ্মা অজ্ঞা ফর্সা । গদা পদ্মা ঝা সা।
তানঃ ১৬ মাত্রার
১। সরা জ্ঞমা সঝা ঝা । জমা পদা জমা পদ্মা । পদা ণর্সা পদা গদা । সণা দপা মজ্ঞা ঋসা।
২। সজ্ঞা র্সা ণা সণা। দর্সা ণদা পণা দপা । মদা পদ্মা জ্ঞপা মজ্ঞা। রুমা জ্ঞঝা সজ্ঞা ঋসা।
॥ রাগ ভৈরবী। তারানা । তাল একতাল ॥
স্থায়ীঃ দিম তানা নানা দিতা দেরে, দিমতা দেরে দিতা দেরে । অন্তরাঃ ওদিয়ানা দেরে দানা দেরে নানা দেরে নানা, দিম তানা দিমু দি তানা দেরে।
রাগ-কাফী : সংক্ষিপ্ত পরিচয়
ঠাট-কাফী
জাতি- সম্পূর্ণ-সম্পূর্ণ
ব্যবহারিক স্বর- ইহাতে জ্ঞা, না, কোমল ও বাকী সব শুদ্ধ স্বর। বিবাদীস্বররুপে কদাচিৎ ‘ণা’ ব্যবহার হয়। সময়- রাত্রি দ্বিতীয় প্রহর
বাদীস্বর পঞ্চম (পা)
সমবাদীস্বর ষড়জ (সা)
অঙ্গ- পূর্বাঙ্গের রাগ
আরোহী- সা রা, জ্ঞা, মা, পা, ধা, গা, সাঁ । অবরোহী- সা, না, ধা, পা, মা, জ্ঞা, রা, সা পকড়- সসা, ররা, জ্ঞজ্ঞা, যথা, পা ।
প্রকৃতি- চঞ্চল
ন্যাস স্বর- সা, রা, জ্ঞা পা।
আলাপ ও স্বরবিস্তারঃ
১। সা, রা, সা রজ্ঞা, রসা, সা, জ্ঞা, রা, মজ্ঞা, রমজ্ঞরা, সরসা।
২। সা, জ্ঞা, মরা, রযজ্ঞ, মপধপা, জরা, জ্ঞজ্ঞা, মা, পা, ধণা, পধা মপা, জরা সা।
৩। সা, রজ্ঞা, মা মা পা, রা, মা, পধণা, ধণা ধা, পা, মপা, জ্ঞা, মপা জ্ঞরা, রূপা, মপা, জ্ঞরা, রমা পধা, মপা, জ্ঞরা জ্ঞরা জরা, সরা, সা।
৪। মা, পা, ধণা ধৰ্মা, নর্সরা, সর্বজ্ঞা, রক্তরসা রমজ্ঞা, সর্বসা, ণা, ধপা, ঘপা, ধণা, ধপা, ধণা পধা মপা, জরা সা ।
৫। গমপা, মপধণা ধপা, পধনর্সা র্রর্সা ণধপা, বর্জ্জা বসা, গধপা, যজ্ঞা রসা।
॥ রাগ-কাফী । সার্গামগীত । তাল ত্রিতাল ॥
। রাগ-কাফী। লক্ষণগীত । তাল একতাল ॥
স্থায়ীঃ গুনী গাবত কাফী রাগ খরহর প্রিয় মেল জনিত, কোমল গানি উজ্জ্বল পর সুর পঞ্চম বাদী সাধ । অন্তরাঃ সরল স্বরুপ সুনাবত, মানত সব সুধ অবিকল, আশ্রয় রাগ চতুর কহত ।
তানঃ ৬ মাত্রার
১। সরা জ্ঞমা পধা । পমা জ্ঞরা সরা।
২। জমা পধা ণধা । পদ্মা ভরা সরা।
৩। পধা শৰ্মা গধা । পমা জ্ঞরা সরা।
গুণী গাবত— (১২ মাত্রার তান)
১। সরা জ্ঞমা পধা । র্সা ণধা পদ্মা । জমা পধা ণধা । পমা জ্ঞরা সরা।
গুণী গা—- (২৬ মাত্রার তান)
১। সরা জ্ঞমা জ্ঞরা। সরা জ্ঞযা পধা । পমা জ্ঞরা সরা । মা পধা পধা ।
পদ্মা জ্ঞরা সরা । জমা -পধা গর্সা । ণধা পদ্মা জমা । পধা ণধা পদ্মা । জ্ঞরা সরা। গুণী গাবত বলে সবগুলো তান এক সাথে করে শেষে ( “জ্ঞা সরা জ্ঞা সরা ” ) যোগ করে গাইতে হবে।
। রাগ-কাফী। খেয়াল। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ গুরু বিনা ক্যায়সে গা গুণ তাকো, জগমে জীন কো মায়া ভরি হ্যায় ।
অন্তরাঃ বিনা গুরু জ্ঞান মুক্তি নাহি হোবে, সুমিরণ কর গুরু নাম কো হ্যায়।
তানঃ ৮ মাত্রার
রমা পণা ধপা মপা । সর্ণা ধপা মজ্ঞা রসা।
२ । পধা ণর্মা রজ্ঞা রসা । ণধা পদ্মা জরা সা।
৩। সণা ধপা ধণা সরা । সণা ধপা মজ্ঞা রসা।
৪। সরা করা সণা ধপা । মপা ধপা মজ্ঞা রসা।
তানঃ ১২ মাত্রার
১। জ্ঞজ্ঞা রসা ণণা ধপা । জ্ঞজ্ঞা বসা পর্সা বসা । ণধা পমা জ্ঞরা সা ।
২। মপা ধণা পধা ণর্সা । ধণা সরা জ্ঞরা সণা । ধপা মপা মজ্ঞা রসা
তানঃ ১৬ মাত্রার
১। সরা জ্ঞমা পদ্মা জমা ধপা ধা সর্ণা র্রর্সা। ণধা পদ্মা ধপা মজ্ঞা ।পমা জ্ঞরা মজ্ঞা রসা।
২। মমা পধা পপা ধণা। ধধা ণর্সা ণণা সর্রা। সর্সা রজ্ঞা রর্সা র্সা ণধা পদ্মা জ্ঞরা সা।
॥ রাগ-কাফী। তারানা । তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ তা নুমতা দিরি দানি তদারেতা দেনা না, ওদেরেনা দিয়া দেরে দ্রিম তানা দ্রেগেনা । অন্তরাঃ তানা দেরতা দিয়া দেরতা তুম দ্রিগী দেৱেনা তা দের দের দ্রিগী দ্রিমী ওতা নানা ওতা না ।
রাগ-আসাবরী : সংক্ষিপ্ত পরিচয়
ঠাট- আসাবরী
জাতি- ঔড়ব-সম্পূর্ণ-সম্পূর্ণ
বাদীস্বর ধৈবত (ধা)
সমবাদীস্বর- গান্ধার (গা)
অঙ্গ- উত্তরাঙ্গের রাগ
প্রকৃতি- শান্ত ও গম্ভীর
ন্যাস স্বর- সাজ্ঞা পা দা
ব্যবহারিক স্বর- ইহাতে জ্ঞা, দা,ণা, কোমল ও বাকী সব শুদ্ধ স্বর । আরোহীতে জ্ঞা, ণা, বর্জিত সময়- দিবা দ্বিতীয় প্রহর আরোহী- সা, রা, মা, পা, দা, সা অবরোহী- সা, না, দা, পা, মা, জ্ঞা, রা, সা 1
পকড়-রা মা পা গা দা পা
আলাপ ও স্বরবিস্তারঃ
১। সা, রসা, সেরা, পা, দা, পা, দা, সরজ্ঞা, রসা।
২। সা, সা, দা, পা, পা, দা, সা, রমা, পা, মপা, জ্ঞরা, সরা, মপা, মজ্ঞরসা। ৩। মজ্ঞা, রমপা, সরা মরা, সরা মপা, রমপা, দদা, পা, মপদপা, মা, পজ্ঞরসা।
৪। সারা মা, রা, সারা মা পা, রমপদা, যপদপা, মপদণা, দপা, মপা দসা ণা দাস- রা, সা, রসা, গা সা র্রাঁ, গদপা, মজ্ঞা রসা।
| রাগ আসাবরী। সার্গামগীত। তাল-ত্রিতাল ॥
॥ রাগ আসাবরী। লক্ষণগীত । তাল-ত্রিতাল ॥
স্থায়ীঃ কাহা মোহে আসাবরী রাগ সুনায়ে, গা নি কো আরোহণ মে দুপায়ে ।সা রে মা রে মা পা ধা পা ধা গা রে সা রে নি ধা পা ।
অস্তরাঃ ধৈবত বাদী, গা সমবাদী মধ্যম সুর গ্রহ, ন্যাস সাসু পঞ্চম অবরোহণ সম্পূরণ দেখাৰত সা রে মা রে মা পা ধা পা ধা গা রে সা রে নি ধা পা ।
তানঃ ৮ মাত্রার
১। সরা মরা মপা দপা । ণণা দপা মজ্ঞা রসা
২। সরা মপা দপা দপা । গদা পদ্মা জ্ঞরা সা।
৩। মপা দপা ণদা পদা । সর্ণা দপা মজ্ঞা রসা।
৪। মপা দর্সা জ্ঞা বসা । ণণা দপা মজ্ঞা ঋসা ।
তানঃ ১৬ মাত্রার
১। সরা মরা মপা মপা। দপা দর্শা দর্সা র্রর্সা। রমা করা সণা দপা। মপা দপা মজ্ঞা রসা।
২। রমা জ্ঞরা মদা পদ্মা। পণা দপা সর্রা সণা। বর্মা এঁরা সজ্ঞা বসা। গদা পদ্মা জ্ঞরা সা। । রাগ-আসাবরী। খেয়াল। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ আঁথিয়া লাগী রহত নিসদিন, প্যারে তিহারে দেখন কাঁহি ।
অন্তরাঃ ঘরি পল ছিন মোহে জুগসী বীতত, নিসদিন চটপটে লাগ রহত নহি ।
তানঃ ৮ মাত্রার
১। রমা পণা দপা মপা । সর্ণা দপা মজ্ঞা রসা।
२ । পপা দপা সা র্রর্সা । গদা পদ্মা জ্ঞরা সা।
৩। সজ্ঞা বা গদা পদ্মা। দপা মপা মজ্ঞা রসা।
৪। র্চ্চা বসা জ্ঞজ্ঞা রসা। সর্ণা দপা মজ্ঞা রসা।
তানঃ ১২ মাত্রার
১। রা সরা সরা মপা । মজ্ঞা রমা রমা পদা । সর্ণা দপা মজ্ঞা রসা।
২। র্সা ণদা া রসা । গদা পদা সণা দপা। মপা দপা মজ্ঞা রসা।
তানঃ ১৬ মাত্রার
১। সরা মমা রমা পপা । মপা দদা পদা সা। করা সর্রা সণা দপা । ণণা দপা মজ্ঞা রসা।
২। করা সর্রা সা সা । জ্ঞরা সরা সা সা । সরা মপা দা সরা। মপা দা মপা দা।
শুধু সার্গাম দিয়ে গাইতে হবেঃ
সা রমা পা রা । মপা দা মা পদা । সা পা দর্শা ी । দা সরা মর্জ্জা রসা । গদা পদ্মা গরা সা। রমা পদা মপাসাঁ ।
রাগ-আসাবরী। তারানা। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ দ্রিম তানা দেরে নানা দিয়া দেরে দেরে না তদা রেতা রেতা রেনা তা দ্রিমতা না না না ।
অন্তরাঃ দেরে দ্রেতা দেনা তেরে তুম তানা না না না দিয়া তেরে দেনা তেরে তানা না না না না না ।
রাগ আসাবরী। খেয়াল। তাল একতাল (বিলম্বিত )
স্থায়ীঃ কারি করু যৈ এক পল ন মানে জিয়রা পিয়া বিন আজ অব মৈ । অন্তরাঃ দিনতেঁ রৈন ভই রৈনতে দিন রাহত কতই উনকে অবনকী কাসে কহুঁ অপনে জীয়াকী অব ।
বিলম্বিত তানঃ (৭ মাত্রা থেকে শুরু করতে হবে)
সরজ্ঞরা সরমজ্ঞা রসরমা পণদপা পদসা পদপদ্মা ভরসা সরসরা। মপরমা রমপদা মপমপা দপধা । পদসরা মরসা গদপমা রসা-া ।
দপদপা যপদপা পমর্সণা দপমজ্ঞা । রসদা সরমা পদমপা মজ্ঞরসা । সর্ণদপা মপদসা বরমা অরসণা। দপমপা দর্শণদা সর্ণদপা মজ্ঞরসা।
রাগ-খাম্বাজ : সংক্ষিপ্ত পরিচয়
ঠাঁট খাম্বাজ
ব্যবহারিক স্বর- ইহাতে উভয় না, না ও বাকী সব স্বর
জাতি- বাড়ব-সম্পূর্ণ
শুদ্ধ ব্যবহার হয়। আরোহীতে শুদ্ধ ‘না’ ও
বাদীস্বর- গান্ধার (গা)
সমবাদীস্বর নিষাদ (না)
অবরোহীতে কোমল’ণা’, আরোহীতে ‘রা’ বর্জিত ।
সময়- রাত্রি দ্বিতীয় প্রহর
অঙ্গ- পূর্বাঙ্গের রাগ
আরোহী- সা, গা, মা, পা, ধা, না সাঁ ।
প্রকৃতি- চঞ্চল
অবরোহী- সা, পা, ধা, পা, মা, গা,
পকড় গাধা, মা পা ধা মা গা ।
রা, সা
ন্যাস স্বর সা গা পা ধা ও না
আলাপ ও স্বরবিস্তারঃ
১। না, সা, গা, মগা, পা, মগা, গমগা, মপা, ধপা, মগা, ধা, গমা, গরসা।
২। গা, মণা, ধা, মপধনগা, সগমপা, গমগধা, মগা, গধা, মপমগা, মগরসা।
৩। গা গা, নগা রসা, পা মা গা মা গা রাসা, গা মা পা ধা মপা ধনা, দণধপা, নধপমা ধা, মগা, ধণা, পধনর্সা ণপমা গা রা সা ।
৪। মগা মপা, সগমপা, ধপা, ধণা, ধপা, গমপধনর্সা, গরসা, সণা ধণা, পধা সণা মপধা, মগা, গর্মগরা, সর্ণা ধপা, মগা, রসা।
| রাগ-খাম্বাজ। লক্ষণগীত। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ বাজে বীণা সুন সখি খাম্বাজ রাগ, নিষাদ কোমল জান জনক রাগ ।
অন্তরাঃ গান্ধার বাদী বাজে সমবাদী নিষাদ, রজনী দ্বিতীয়ে সোভে সুরত লাগ ।
তানঃ ৮ মাত্রার
১। সা গমা পধা না । পধা পদ্মা গরা সা।
২। গমা পধা নর্সা ণধা । ণণা ধপা মগা রসা।
৩। গগা রসা সা গমা । গণা ধপা মগা রসা।
৪। গমা ধনা সর্গা রসা । গধা পমা গরা সা
তানঃ ১৬ মাত্রার
১। সা গগা সগা মমা । গমা পপা মপা ধধা । পধা গণা ধনা সর্মা । ণধা পদ্মা গরা সা ।
২। মগা মপা গমা পধা । ণধা পৰা পথা না । গরা সরা সণা ধপা । ধণা ধপা মগা রসা।
রাগ সঙ্গীত সাধনা-
রাগ-খাম্বাজ। খেয়াল। তাল ত্রিতাল ||
স্থায়ীঃ নমন করু যৈ সদ্গুরু চরণা, সব দুখ হরণা ভব নিস্তরণা ।
অন্তরাঃ শুদ্ধ ভাব ধর অন্তকরণা, সুর নর কিন্নর বন্দিত চরণা।
তানঃ ৮ মাত্রার
১। সগা মপা গমা পধা । সর্ণা ধপা মগা রসা ।
২। গমা পধা নর্সা গর্রা । সণা ধপা মগা রসা।
৩। পধা পধা পধা নর্সা । ণণা ধপা মগা রসা।
৪। সনা সর্রা সণা ধপা পা ধপা মগা রসা।
৫। সর্গা র্রর্সা নর্সা ণধা । সণা ধপা মগা রসা।
তানঃ ১২ মাত্রার
১। সা গমা পদ্মা গমা। পধা ণধা পধা না । ণধা পমা গরা সা।
২। সগা রসা গপা মগা । মধ্য পদ্মা সর্ণা ধপা । গর্গা বর্সা গগা রসা।
তানঃ ১৬ মাত্রার
১। পপা ধপা সনা রসা। গর্গা রর্সা নর্সা ণধা। মপা ধপা ণণা ধপা। সর্ণা ধপা মগা রসা।
২। সগা মগা মমা পপা । গয়া পদ্মা পপা ধৰা পৰা গধা ননা সর্সা । ণধা পমা গরা সা।
॥ রাগ-খাম্বাজ। তারানা। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ তা দের দের নিতা দেরে ওদেরে তা দেরে না এরি তেরে রেরে নানা দিয়া দেরতা দ্ৰেনা না । অন্তরাঃ দিয়া দেরে দেনা তানা তুম রেনা দেরে না দ্রিগী দ্রিমী তদারেতা নানা দেনা দেনা না ।
রাগ-পূরবী : সংক্ষিপ্ত পরিচয়
ঠাট-পূরবী
জাতি- সম্পূর্ণ-সম্পূর্ণ বাদীস্বর- গান্ধার (গা) সমবাদীস্বর নিষাদ (না)
অঙ্গ- পূর্বাঙ্গের রাগ প্রকৃতি- গম্ভীর
ব্যবহারিক স্বর- ইহাতে ঝা দা কোমল, উভয় মধ্যম (মা, হ্মা) ও বাকী সব শুদ্ধ স্বর, আরোহী অবরোহীতে ৭টি স্বরই ব্যবহার হয় ।
সময়- দিবা চতুর্থ প্রহর
আরোহী সা ঝা গা ক্ষা পা দা না র্সা।
অবরোহী সা না দা পা ক্ষা গা মা গা ঝা সা
ন্যাস স্বর সা গা পা ।
পকড় না, সা ঝা গা, মা গান্ধা গা, ঝা গা, ঝাসা ।
আলাপ ও স্বরবিস্তারঃ
১। সা, সা, ঝগা, ঝগক্ষপা, হ্মগঝগা, নাগা, ক্ষগঝসা ।
২। ন্দনা, গঝগমগা, ঝগহ্মপা, পদক্ষপা, গমগা, ক্ষগকগা, পক্ষগা, হ্মদক্ষগা, পক্ষগমগা, গঝগঝসা ।
৩। ঝগন্ধপা, গঝক্ষগপক্ষপা, পদক্ষপগমগা, ঋগহৃদনদহ্মদপা, স্বপগমগঋগা, ঝগন্ধা, নদক্ষগঝসা।
৪। পক্ষগহ্মা, দনদসা, নর্সা, নার্স, নদনঝর্সা, নঝগঝর্সা, নর্তনদা, ক্ষনদপহ্মা, পদপক্ষগা, ঝক্ষগঝসা ।
রাগ-পূরবী। সার্গামগীত । তাল- ত্রিতাল ॥
রাগ-পূরবী । লক্ষণগীত। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ গাহে পিয়া ঠাট রাগ পূরবী সুন সবে রে ধা কোমল ধর কড়ি মা যে হবে ।
অন্তরাঃবাদী সমবাদী সুন গান্ধার নিষাদ, ভানু অস্ত সময় সুনত গুণী সবে ।
তানঃ ৮ মাত্রার
১। না গহ্মা পদা না । নদা পক্ষা গা সা ।
২। ঝা গহ্মা পদা পক্ষা। গা গা গা সা ।
৩। গন্ধা দনা বৰ্গা ঝর্সা । নদা পক্ষা গা সা ।
৪। নাগা সনা দপা । হুগা ঝগা মগা সা
তানঃ ১৬ মাত্রার
১। নুঝা গন্ধা গা গা । দদা পদা ননা দপা। হৃদা নর্সা নদা পক্ষা। গা গা গা সা ।
২। গা গা দপা নদা। সনা র্সা গা সর্না। দনা দপা আপা দপা। নদা পক্ষা গন্ধা সা ।
রাগ-পূরবী । খেয়াল। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ কাজর কারে অতি সুকুমারে, নৈন তিহারে লাগত প্যারে ।
অন্তরাঃ নিরখত লগত করত মন বসমে, চপল চম্প অনিয়ারে প্যারে ।
তানঃ ৮ মাত্রার
১। নুঝা গঝা গা গা । পদা পহ্মা গা সা ।
২। ক্ষণা পদ্মা দপা নদা । সনা দপা ক্ষণা অসা।
৩। পক্ষা দপা নদা পক্ষা । গঞ্চকা গমা গঝা সা
৪। গর্জা মনা ফর্সা নর্সা । নদা পক্ষা গঝা সা
তানঃ ১২ মাত্রার
১। গঝা সকা গগা হ্মহ্মা । ক্ষগা ঝগা হ্মহ্মা পপা । দপা ক্ষগা মগা ঝসা ।
২। দদা পহ্মা ননা দপা । সর্সা নদা গর্গা ফর্সা । নদা পক্ষা গঝা সা
তানঃ ১৬ মাত্রার
১। সঝা গহ্মা পহ্মা গঝা গহ্মা পদা নদা পহ্মা । পদা না বার্সা নদা। পক্ষা গমা গকা সা ।
২। ক্ষগা মগা ঝগা ঝসা। দপা রূপা গা সা সিনা বার্সা নদা পক্ষা গেঝা গমা গঝা সা।
॥ রাগ-পূরবী । খেয়াল। তাল একতাল (বিলম্বিত )
স্থায়ীঃ পায়ও হয়ে পীর আজ মেরে দাতা সুখ বিধাতা ভেরো নাম জপত রহত দিন রয়ন যেহি । অন্তরাঃ মনকী মোরাদ সব পাবে, জৈ জৈ ধ্যাবে অপনে অপনে মন সা ভর পুরায়ে হী।
বিলম্বিত তানঃ (৮ মাত্রা থেকে শুরু করতে হবে)
১। নূঝগগা ঝসন্ঝা সপা হৃদসা । নৃঝগমা গঝগহ্মা পক্ষগমা গঝসা
ক্ষগহ্মদা নর্মনদা নকসনা দপক্ষদা । পক্ষগঝা গহ্মদনা সনদপা গঝসা ।
।
২। গগসা নৃঝগহ্মা পক্ষগমা গঝসা । ননদপা দপক্ষা গহ্মদনা সনদপা ।
ক্ষগহ্মদা নঝগঝা সনকর্তা ননদপা। হ্মদপক্ষা গঝগহ্মা পক্ষগমা গঋসা ।
রাগ-পূরবী । তারানা। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ নেতা নানা না দ্রিমতা দেরে দেরে দেরে না তেরে তেটা নেতা নেনা তুম তানা না না না । অন্তরাঃ দ্রিগী দ্রিমী দিয়া দেরনা ওদেরেতা দ্রেগেনা ইয়া তিয়া দিয়া দেনা তুম তানা না না না ।
রাগ-মারবা : সংক্ষিপ্ত পরিচয়
ব্যবহারিক স্বর- ইহাতে ঝা কোমল, হ্মা তীব্র ও বাকী সব শুদ্ধ স্বর ব্যবহার হয়। ‘পা’ বর্জিত। আরোহীতে ‘না’ বক্রভাবে ব্যবহার হয়। সায়ংকালীন সন্ধিপ্ৰকাশ রাগ । আরোহী- সা ঝা গা ক্ষা ধা না ধা র্সা। পকড়- ধা হ্মা গা ঝা, গান্ধা গা ঝা, সা
ঠাট মারবা
জাতি- খাড়ব খাড়ব
বাদীস্বর রেখাব (রা)
সমবাদীস্বর ধৈবত (ধা) অঙ্গ- পূর্বাঙ্গের রাগ ন্যাস স্বর- ঝা, গা ও ধা।
সময় দিনের শেষ প্রহর ।
প্রকৃতি- চঞ্চল
অবরোহী- সা না ধা, ক্ষা গা ঝাসা।
আলাপ ও স্বরবিস্তারঃ
১। সা, না, ধসা, নৃধা, ঝধ, ধন্ঝা, গাহ্মগঝস ।
২। সঝগদ্বধা, গধনধা, গহ্মনধা, ঝগঝহ্মধনধা, জগঝগা, ঝা, নন্দধা, ধা, ক্ষগঝা, জগঝসা ।
৩। ঝগঝা, গন্ধক্ষাগা, স্বাধধহ্মা, ধননধা, নধহ্মধন্ধনধা, গাধা, ঝগন্ধা, ঝগঝগা, ঋধা, গঝনা, স্বাগঝা, ব্ৰহ্মগা, নক্ষগাসা ।
॥ রাগ-মারবা। লক্ষণগীত। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ রাগ মারবা কহত চতুর, রেখাব, মধ্যম বিকৃত মধুর।
অন্তরাঃ বাদী সমবাদী রে-ধা, বিবাদী পঞ্চম দিনের অস্তে গেয় পূর্বাঙ্গ প্রবল ।
তানঃ ৮ মাত্রার
১। ন্ঝা গহ্মা গঝা গন্ধা । ধহ্মা গহ্মা গঝা সা ।
২। গহ্মা ধনা ধর্সা নধা । গঙ্গা গহ্মা গঝা সা
৩। গহ্মা ধহ্মা নধা না । সনা ধহ্মা গঝা সা ।
৪। না না না ফর্সা । নধা কথা আগা ঝসা।
তানঃ ১৬ মাত্রার
১। ধহ্মা গহ্মা ধনা সা । না गা না । নধা ক্ষগা ঝগা ঝসা। ধ ধ ।
২। ন্ঝা গগা ঋগা ঝঞ্চা গা ধধা হৃধা আহ্মা গহ্মা ধনা ফর্সা নর্সা। নধা ক্ষধা হ্মা ঝসা ।
রাগ-মারবা। খেয়াল। তাল ত্রিতাল |
স্থায়ীঃ সুন সুন বতিয়া সগরী রতিয়া, উচট জিয়া মোরা ডর পাবে ।
অস্তরাঃ রহত অকেলী থর থর কাঁপে, জিয়রা উনবিন লরজন মোরা কাসে কহু সগরো দুখ পাবে।
তানঃ ৮ মাত্রার
ঝা গহ্মা গঝা গহ্মা । নধা ক্ষধা জগা ঝসা।
২। গা ধহ্মা নধা ধা । ননা ধক্ষা গগা ঋসা ।
৩। ঝা গহ্মা ধধা ক্ষধা । সনা ধন্ধা গা সা । ।
81 না না ধনা ধক্ষা । গহ্মা ধহ্মা গা সা ।
৫। না গা সর্না ধক্ষা । ধনা ধন্ধা গঝা সা।
তানঃ ১২ মাত্রার
ঝা গা গা গহ্মা । ধক্ষা গন্ধা নধা ক্ষধা । সর্না ধহ্মা গঝা সা গহ্মা ধধা আধা ননা । ধনা ফর্সা নর্সা না । যথা ক্ষগা গা সা ।
তানঃ ১৬ মাত্রার
১। ক্ষধা নধা গহ্মা ধক্ষা। ঋগা ক্ষগা নঝা গঝা। ক্ষগা ধক্ষা নধা না সেনা ধক্ষা গঝা সা ।
২। ধহ্মা গহ্মা গঝা সা সা ধহ্মা গঝা সা। ফর্সা নর্সা নধা ক্ষধা । ক্ষগা ক্ষগা ঝগা সা ।
॥ রাগ-মারবা । খেয়াল। তাল একতাল (বিলম্বিত )
স্থায়ীঃ ঝাঁঝন মোরা ঝনকাই ন সুনাই লোগবা পিয়া কাই মুখ দিখাই ঔর ।
অন্তরাঃ লে চলো নগরমে মৈ সুরঝন মিল বিছুরে আনন্দ করে।
বিলম্বিত তানঃ (৭ মাত্রা থেকে শুরু করতে হবে)
১। ধনা ধসন্ধা নৃঝগঝা নাসনা । অগক্ষধা নহ্মনা ধক্ষগহ্মা ধননা । ব্ৰহ্মগঝা ঝা গধনা কর্নধহ্মা । গন্ধধহ্মা গৰুগহ্মা ধধহ্মগা ঝসা ।
২। গা ধনা গর্বনিধা ক্ষনধহ্মা । গগঝধা ধহ্মগঝা ননধর্মা কর্নধথা । ক্ষগধা নাগঝা ননধা ক্ষধনা । নধক্ষনা ধক্ষগহ্মা ধহ্মগঝা নৃত্সা-1 ।
| রাগ-মারবা । তারানা। তাল ত্রিতাল
স্থায়ীঃ দিতা দিতা দেরে না দেরে না দেরে না । ওদি আনা না ওদিয়ানানা দেরে না দেরে না দেরে না । অন্তরাঃ তা নানা দিম্ দিম্ ধুমা ক ধুমা ক তাতা দিতা দিতা দেরে না দেরে না দেরে না।
রাগ টোড়ী : সংক্ষিপ্ত পরিচয়
ঠাট – টোড়ী
জাতি- সম্পূর্ণ-সম্পূর্ণ
ও বাকী সব শুদ্ধ স্বর ।
ব্যবহারিক স্বর- ইহাতে ঝা, জ্ঞা, দা কোমল, হ্মা তীব্র
বাদীস্বর- ধৈবত (ধা)
সময়- দিবা দ্বিতীয় প্রহর
সমবাদীস্বর- গান্ধার (গা)
আরোহী সা ঝা জ্ঞা ক্ষা পা দা না সা 1
অঙ্গ- উত্তরাসের রাগ
অবরোহী- সা না দা পা ক্ষা জ্ঞা ঝা সা
প্রকৃতি- শান্ত ও গম্ভীর
পকড়ঃ দা না সা, ঋা জ্ঞা, ঝা সা, ক্ষা জ্ঞা ঝা জ্ঞা, ঝা সা।
ন্যাস স্বর- সা, জ্ঞা ও দা
আলাপ ও স্বরবিস্তারঃ
১। সা, সা, ঋসন্দা, পা, সা, ঝজ্ঞা, সরা, জন্মসা, দূসা, ঝজ্ঞা, সঝজ্ঞঝসা ।
২। সরক্তক্ষা, ঝঝহ্মা, জ্ঞহ্মজ্ঞয়া, সঝা, ক্ষজ্ঞা, ক্ষয়জ্ঞাসা, দসঝজ্ঞহ্মা, কহ্মজ্ঞা জ্ঞথা জ্ঞহ্মা, পজ্ঞা দপা, হ্মজ্ঞা জ্ঞা ঋসা।
৩। সফা জ্ঞহ্মা, জ্ঞঝা, ঝজ্ঞহ্মা দক্ষজ্ঞা, জ্ঞহ্মা দনা দক্ষা, রূপদা হ্মদনা, জ্ঞহ্মা নদা, ঝজ্ঞা রূপা অহ্মা নদা, হ্মদপক্ষা, ক্রহ্মজ্ঞঝা, জ্ঞহ্মা দনদা, পদ্মজ্ঞাসা ।
৪। দক্ষা জ্ঞহ্মা, নদর্সা, ফর্সা, সর্বজ্ঞা, ঝর্সা, হ্মদনসা, দনসঝা, না, বা আজ্ঞা, বা, বার্সা, বার্সা নর্সা নদা, সনা দনা দপা, হ্মজ্ঞবসা ।
রাগ টোড়ী । সার্গামগীত। তাল ত্রিতাল
॥ রাগ টোড়ী । লক্ষণগীত । তাল ত্রিতাল ॥ স্থায়ীঃ সব গুণীজন গাও ঠাট রাগ টোড়ী রে-গা-ধা কোমল কর মধ্যম কড়ি । অন্তরাঃ ধা-গা বাদী সমবাদী উত্তরাস প্রবল, দিবস দ্বিতীয় ক্ষণে সম রাগ গুজ্জরী।
তানঃ ৮ মাত্রার
১। সরা জ্ঞঝা দপা ক্ষদা । সনা দপা ক্ষজ্ঞা ঋসা। ২। হ্মা দপা নদা সনা । দপা পা ক্ষজ্ঞা ঋসা।
৩। রূপা দপা দনা সৰ্ব্বা । মনা দপা ক্ষজ্ঞা সা।
৪ । সর্সা নদা ননা দপা । ক্ষপা দপা ক্ষজ্ঞা বসা।
তানঃ ১৬ মাত্রার
১। সফা জ্ঞজ্ঞা জ্ঞা ঝজ্ঞা। ঝজ্ঞা হ্মহ্মা দপা ক্ষপা। রূপা দদা নদা পদা । পক্ষা জ্ঞহ্মা জঝা সা
২। হ্মদা পহ্মা ক্রহ্মা জ্ঞঝা। দপা আজ্ঞা হ্মদা না। ঝৰ্ত্তা ঝর্সা নদা পক্ষা। সনা দপা ক্ষজ্ঞা ঝসা।
৯৬
রাগ টোড়ী । খেয়াল। তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ আল্লা জানে আল্লা জানে আলী নারীকে নুরে হাজ্বাত্ হাসান হোসেন জাগে পার নিশার ।
অন্তরাঃ জোরাকে ফারযান্দ্ নাবীকে জিগার গাওসে আলী কাসেম হাওজে কাওসার পার যাউ ওয়ার।
তানঃ ৮ মাত্রার
১। সৰা জ্ঞা ক্ষগা রসা। হ্মদা পক্ষা জ্ঞজ্ঞা ঝস ।
২। ক্ষদা পক্ষা জ্ঞহ্মা দপা । সনা দপা ক্ষজ্ঞা ঋসা।
৩। দনা সৰ্ব্বা ঊর্ধ্বা সনা । দপা ৰূপা জ্ঞা ঋসা।
৪। জাজ্ঞা ঝর্সা নর্সা ফর্সা । নদা পক্ষা জ্ঞঋা সা । ।
তানঃ ১২ মাত্রার
১। সজ্ঞা আসা সা সা । দপা ক্ষপা নদা পক্ষা। জ্ঞঝা জ্ঞহ্মা ভঝা সা ।
২। জ্ঞজ্ঞা ঋজ্ঞা ঝসা দদা । হ্মদা মাজ্ঞা সর্সা নর্সা । নদা পহ্মা জঋা সা ।
৯৭
তানঃ ১৬ মাত্রার
১। সঙ্গা জ্ঞজ্ঞা ঋজ্ঞা কসা। অজ্ঞা হ্মহ্মা জ্ঞহ্মা জ্ঞা।
অহ্মা দদা সনা দপা । নদা পহ্মা জন্ম সা ।
২। সনা দনা সা ঊর্ষা । সা নদা না দপা ।
রূপা দপা সনা দপা। ক্ষজ্ঞা যজ্ঞা ঝজ্ঞা বসা।
॥ রাগ-টোড়ী । তারানা । তাল ত্রিতাল ॥
স্থায়ীঃ না দির দির দির তা না না দিম তা না দেরে দিয় তা দি তা তেটে কতা গদি ঘেনে । অন্তরাঃ নোম্ তানানা নোম তানানা, ওদিয়ানা দেরে নোম্ তা নোম্ তা।
॥ রাগ-টোড়ী । খেয়াল। তাল একতাল (বিলম্বিত ) স্থায়ীঃ বাজোরে মম দশা ঘরবা আনন্দ বধাবরা মা, পুজিলে মন কাই কাজোরে। অস্তরাঃ তনমন ধন পাইলা বনরা আইলা পাইলা, বনরা সদারঙ্গীলা মোরা কাজোরে।
বিলম্বিত তানঃ (৬ মাত্রা থেকে শুরু করতে হবে)
১। জ্ঞাসা দৃসঝা জ্ঞঋনদা দসা । দসা জ্ঞাসা- সাতহ্মা জন্মসঝা । জ্ঞাসা জ্ঞজ্ঞজ্ঞা হ্মহ্মজ্ঞহ্মা দদক্ষদা । ননদনা भর্সনসা দনসঝা জর্জসকা । অন্তর্ফসা ননদপা দক্ষজ্ঞা ঋজ্ঞাসা ।
২। সঝজ্ঞহ্মা দক্ষজ্ঞা দনা দনসঝ । অসনা দপক্ষনা নদক্ষজ্ঞা ঋাসা । সঞ্চজ্ঞঋা সঝজ্ঞহ্মা রজ্ঞযাজ্ঞা ঝজ্ঞহ্মদা নদক্ষজ্ঞা আদনসা অাসনা দনা । সনদপা দনা নদপক্ষা বসা-1।
আরও দেখুন: